Home » Top 10 » এশিয়ান ইউনিভার্সিটির ৬ষ্ঠ সমাবর্তনে শিক্ষামন্ত্রী, উচ্চশিক্ষার মান সমুন্নত রাখতে হবে

এশিয়ান ইউনিভার্সিটির ৬ষ্ঠ সমাবর্তনে শিক্ষামন্ত্রী, উচ্চশিক্ষার মান সমুন্নত রাখতে হবে

শিক্ষা সম্প্রসারণের সঙ্গে সঙ্গে উচ্চশিক্ষার মান সমুন্নত রাখার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল 
ইসলাম নাহিদ। গতকাল আশুলিয়ার টংগাবাড়িতে নিজস্ব ক্যাম্পাসে এশিয়ান ইউনিভার্সিটির ৬ষ্ঠ সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা সম্প্রসারণের সঙ্গে সঙ্গে শিক্ষার মান সমুন্নত রাখতে হবে। তাহলেই যোগ্য গ্রাজুয়েট তৈরি করা সম্ভব। উচ্চশিক্ষা লাভকারী নতুন প্রজন্মের গ্রাজুয়েটরা দেশ ও জাতির ভবিষ্যৎ গড়ে তোলার জন্য গুরুত্বপূর্ণ শক্তি বলে তিনি মন্তব্য করেন। মন্ত্রী বলেন, ব্যবসা ও মুনাফার চিন্তা বাদ দিয়ে জনকল্যাণ, সেবার মনোভাব ও শিক্ষায় অবদান রাখার দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসতে হবে।

এজন্য শিক্ষার পরিবেশ নিশ্চিত করা ও পরিচালনা ব্যবস্থার মান উন্নয়ন গুরুত্বপূর্ণ। প্রতিযোগিতামূলক বিশ্বে উন্নত মানের উচ্চশিক্ষাব্যবস্থা গড়ে তোলার ব্যাপারে বিশ্ববিদ্যালয়গুলোকে আরো সচেতন হতে হবে। নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, সমাজে ইতিবাচক পরিবর্তন আনার জন্য তাদের মেধা ও প্রজ্ঞাকে কাজে লাগাতে হবে। তাদেরকে দায়িত্বশীল দেশপ্রেমিক নাগরিক হিসেবে বিজ্ঞান-প্রযুক্তিতে দক্ষ, সৎ এবং নৈতিক মূল্যবোধসম্পন্ন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। জ্ঞান ও মেধার প্রয়োগে সৃজনশীল হওয়ার জন্য তিনি তাদের প্রতি আহ্বান জানান। সমাবর্তন বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, এইউবি ব্যবসায়িক মনোভাব নয়, মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন মানুষ গড়ার জন্য প্রতিষ্ঠিত হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ মানবতার কল্যাণে চালু করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন। 
সর্মাবতনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. জাফর সাদেক, ভিসি ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক এবং প্রো-ভিসি প্রফেসর ড. এনামুল হক খান। পরে শিক্ষামন্ত্রী কৃতী শিক্ষার্থীদের মাঝে পদক বিতরণ করেন।
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অ্যাডভোকেট আবদুল কালাম আজাদ, রেজিস্টার ড. মো. শাহ আলম, পরীক্ষা নিয়ন্ত্রক একেএম মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *