Home » Top 10 » এসএসসি ও এইচএসসিতে অতিরিক্ত ফি নিলে ম্যানেজিং কমিটি স্থগিত: হাইকোর্ট

এসএসসি ও এইচএসসিতে অতিরিক্ত ফি নিলে ম্যানেজিং কমিটি স্থগিত: হাইকোর্ট

এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নেয়া অতিরিক্ত ফি ৩০ দিনের মধ্যে ফেরতের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এর ব্যত্যয় হলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন আদালত। এ বিষয়ে জারি করা এক রুলের ধারাবাহিকতায় গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক সম্পূরক আদেশ দেয়। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল 
তাপস কুমার বিশ্বাস। ঢাকা শিক্ষাবোর্ডের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোহাম্মদ মিজানুর রহমান। আদেশের পর মিজানুর রহমান সাংবাদিকদের জানান, এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় বাড়তি ফি আদায় নিয়ে ২০১৪ সালে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দিয়েছিল।

পরে বর্ধিত ফি আদায়ের কিছু অভিযোগ ২০১৫ ও ২০১৬ সালে আদালতের নজরে আনা হলে অতিরিক্ত ফি আদায় না করতে বিজ্ঞপ্তি প্রকাশ করার জন্য আদালত শিক্ষাবোর্ডগুলোকে আদেশ দেন। এরই ধারাবাহিকতায় বিষয়টি গতকাল আদেশের জন্য ধার্য ছিল। তিনি বলেন, আদালত আদেশে বলেছেন, যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠান এসএসসি, এইচএসসি বা সমমানের পরীক্ষায় ফরম পূরণে বাড়তি ফি নিয়ে থাকে তাহলে তা ৩০ দিনের মধ্যে ফেরত দিতে হবে। এর ব্যত্যয় হলে শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি/ম্যানেজিং কমিটির কার্যক্রম স্থগিত করা হবে। আর অতিরিক্ত ফি এর জন্য কোনো শিক্ষার্থীকে পরীক্ষা থেকে বিরত রাখা যাবে না বলেও আদেশে উল্লেখ করেছেন আদালত। এ ছাড়া অতিরিক্ত ফি নেয়ার কারণে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি স্থগিত হলে সেই কমিটির কেউ পরে তিন বছর আর সদস্য হতে পারবেন না বলে আদালতের দেয়া আগের আদেশও বহাল রয়েছে- জানান আইনজীবী মিজানুর রহমান। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *