Home » খেলাধুলা » গোল না করেও আলোচনায় মেসি

গোল না করেও আলোচনায় মেসি

চলতি স্প্যানিশ লা লিগায় সর্বোচ্চ ১৪  গোলের কৃতিত্ব লিওনেল মেসির। তবে তার একাউন্টে যোগ হতে পারতো আরো ১৫ গোল। রোববার স্প্যানিশ লা লিগায় ডেপোর্টিভো লা করুনার বিপক্ষে ৪-০ গোলে জয় কুড়ায় এফসি বার্সেলোনা। এতে তালিকার দ্বিতীয় স্থানের দল অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে রইলো তারা। নিজ মাঠে জোড়া গোল পান উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ ও ব্রাজিলিয়ান মিডফিল্ডার পাউলিনহো। এদিন বার্সেলোনা দুই গোল পায় লিওনেল মেসির পাসে।

কিন্তু পেনাল্টি মিস করেন বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি। আর প্রতিপক্ষ দলের বারপোস্টে প্রতিহত হয় মেসির তিন তিনটি শট। চলতি মৌসুম প্রতিপক্ষ দলের বারপোস্টে লেগে মেসির গোল চেষ্টা নস্যাত হলো ১৫ বার।  ইউরোপের শীর্ষ পাঁচ লীগে এমন নজির নেই আর কোনো খেলোয়াড়ের। তবে মেসির এমন ঘটনা নতুন নয়। ক্যারিয়ারে এক মৌসুমে সর্বাধিক ১৮টি শট বারপোস্টে প্রতিহত হওয়ার রেকর্ড রয়েছে মেসির। আর বার্সেলোনার জার্সি গায়ে লা লিগায় ৩৯৪ ম্যাচে মেসির ভোগান্তির এই সংখ্যাটা দাঁড়ালো ৭৭-এ। আর ৬০৭ ম্যাচের ক্যারিয়ারে মেসির শট প্রতিপক্ষ বারপোস্টে আঘাত হানলো ১০২ বার। চলতি মৌসুম প্রতিপক্ষ  বারপোস্টে লাগতে দেখা গেলো বার্সেলোনা দলের ২৫টি শট। মৌসুমে দ্বিতীয় সর্বাধিক ২৪ শট বারপোস্টে প্রতিহত হয়েছে রিয়াল মাদ্রিদের। রোববার লা করুনার বিপক্ষে ম্যাচে বারপোস্টে লাগে বার্সেলোনার পাঁচটি শট। বার্সেলোনার এমন ঘটনা দেখা যায়নি গত ১২ বছরে । সর্বশেষ ২০০৫-এ রিয়াল বেতিসের বিপক্ষে ম্যাচে  বার্সেলোনার পাঁচটি শট প্রতিহত হয় বারপোস্টে। 
চলতি লা লিগায় ১৬ ম্যাচে বার্সেলোনার সংগ্রহ ৪২ পয়েন্ট। সমান ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদের সংগ্রহ ৩৬। আসরে ৩৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভ্যালেন্সিয়া। ১৫ ম্যাচে শিরোপাধারী রিয়াল মাদ্রিদের সংগ্রহ ৩১ পয়েন্ট। রোববার বার্সেলোনার ন্যু ক্যাম্প মাঠে ম্যাচের ২৯তম মিনিটে লুইস সুয়ারেজের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৪১তম মিনিটে গোল নিয়ে ব্যবধান দ্বিগুণ করেন পাউলিনহো। পরে ৪৭ ও ৭৫তম মিনিটে নিশানাভেদ করেন তারা। রোববার নিজ মাঠ ম্যাচের ৩৬, ৪০ ও ৬৬তম মিনিটে মেসির তিন শট প্রতিহত হয় প্রতিপক্ষ বারপোস্টে। আর ৬৯তম মিনিটে মেসির পেনাল্টি রুখে দেন লা করুনার গোলরক্ষক। চলতি মৌসুম ২৪ ম্যাচে মেসি পেয়েছেন ১৮ গোল। এতে মেসির রয়েছে দু’টি হ্যাটট্রিক ও ৬টি অ্যাসিস্ট।

এক নজরে 
* চলতি মৌসুমে প্রতিপক্ষ গোলবারে প্রতিহত হলো মেসির ১৫ শট
* চলতি লা লিগায় মিডফিল্ডারদের মধ্যে সর্বাধিক ৬ গোল পেলেন পাউলিনহো। 
* চলতি মৌসুমে প্রতিপক্ষ বারপোস্টে প্রতিহত হলো বার্সেলোনা দলের ২৬ শট। 
* সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে সর্বাধিক ১৫ অ্যাসিস্ট মেসির
* বার্সেলোনার জার্সি গায়ে ৬০৭ ম্যাচে মেসির অ্যাসিস্ট দাঁড়ালো ২০০-তে
* চলতি বছর তিনটি পেনাল্টি মিস করলেন মেসি। এক পঞ্জিকাবর্ষে বার্সেলোনার সর্বাধিক পেনাল্টি মিসের রেকর্ড স্পর্শ করলেন তিনি। ২০০৫-এ এমন রেকর্ড গড়েন ক্যামেরুনিয়ান স্ট্রাইকার স্যামুয়েল ইতো।
* নিজের শেষ পাঁচ পেনাল্টির তিনটি মিস করলেন মেসি। 
* বার্সেলোনার জার্সি গায়ে হারের স্মৃতি নেই থমাস ভারমেলেনের। ১৫ ম্যাচের ১২টিতে জয় ও তিনবার ড্র নিয়ে মাঠ ছাড়েন এ বেলজিয়ান ডিফেন্ডার। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *