Home » Top 10 » রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড, জনজীবন বিপর্যস্ত

রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড, জনজীবন বিপর্যস্ত

পৌষের শেষে রাজশাহী অঞ্চলে হিমেল হাওয়ায় হাড়কাঁপুনি শীত নেমে এসেছে। সৃষ্টি হয়েছে তীব্র শৈত্যপ্রবাহ। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বিশেষ করে সবচয়ে বেকায়দায় আছেন ছিন্নমূল ও কর্মজীবী মানুষ। আজ শনিবার ভোরে রাজশাহীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৮ ডিগি সেলসিয়াস। তবে সকাল থেকে আকাশে সূর্যের আভা ছিলো।

সকাল ১০টার দিকে সূর্যের মুখ দেখা গেলেও হালকা বাতাস বয়ে যাওয়ার কারণে তীব্র শীতে কাঁপছে এ অঞ্চলের মানুষ। শীতের প্রকোপ থেকে বাঁচতে অনেককে ঘর ছেড়ে বাড়ির ছাদে ও উঠোনে রোদ পোহাতে দেখা গেছে।
রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম জানিয়েছেন, শনিবার ভোরে রাজশাহীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৮ ডিগি সেলসিয়াস। চুয়াডাঙ্গাতেও একই তাপমাত্রা রেকর্ড হয়েছে। এবারের মৌসুমে এটিই দেশের সর্বনিম্ন তাপমাত্রা। আশরাফুল আলম বলেন, তাপমাত্রা সাধারণত ১০ ডিগ্রির নিচে নামলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। আর ৮ ডিগ্রির নিচে নামলে মাঝারি এবং ৬ ডিগ্রির নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। সে অনুযায়ী, রাজশাহীতে এখন বইছে তীব্র শৈত্যপ্রবাহ।
আবহাওয়া অফিস সূত্র আরো জানিয়েছে, সপ্তাহজুড়েই রাজশাহীতে তাপমাত্রা কমছে। বৃহস্পতিবার রাজশাহীতে তাপমাত্রা ছিল ৮ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। এরআগে গত ১ জানুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ওইদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পরদিন সর্বনি¤œ তাপমাত্রা ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ওই দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এখন হালকা বাতাস বয়ে চলায় শীত খুব বেশি অনুভূত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *