Home » স্বাস্থ্য » প্রতিকার চাই » হাতের আঙ্গুলের স্পর্শের মধ্যমে যেভাবে মানসিক স্বস্তি অনুভব অনুভব

হাতের আঙ্গুলের স্পর্শের মধ্যমে যেভাবে মানসিক স্বস্তি অনুভব অনুভব

আপনার হাতের দিকে তাকান তো একবার খুব মনযোগ দিয়ে। কী দেখতে পাচ্ছেন? আপনি নিশ্চয়ই বলবেন, ‘আমার হাত’। কিন্তু একজন হাত দেখা বিশেষজ্ঞকে জিজ্ঞেস করুন। তিনি আপনার হাতের ব্যাপারে অনেক কিছু বলে দেবেন। আজকের আয়োজনে আপনাদের জানাবে আমাদের হাতের পাঁচ আঙ্গুলের বিভিন্ন কাজ। এমন দিনে অবাক করা এ প্রতিবেদন পড়তে একদম তর সইছে না, তাই না? চলুন তবে জেনে আসা যাক-

বুড়ো আঙ্গুল

আমাদের হাতের বুড়ো আঙ্গুল যাবতীয় মানসিক যন্ত্রণা এবং মাথাব্যথার জন্য দায়ী। আপনি যদি বেশ কিছুক্ষণ ধরে অনেক মাথা ব্যথা অনুভব করেন তবে পাঁচ মিনিট ধরে খুব আলতোভাবে বুড়ো আঙ্গুল চাপ দিয়ে ধরে থাকুন। আশা করা যায় এতে আপনি কিছুটা স্বস্তি অনুভব করবেন।

তর্জনী

হাতের তর্জনী হতাশা, ভয় এবং লজ্জার অনুভূতিগুলো নিয়ে কাজ করে। ইউনিভার্সিটি অব মিনেসোটার একটি গবেষণা মতে, পিঠের ব্যথা ও পেশীর ব্যথা নিয়ে যে রোগীরা আসেন তাদের এ চিকিৎসা দেওয়া হয়। তা হলো আপনার এক হাত দিয়ে অপর হাতের তর্জনী কিছুক্ষণ ধরে রাখুন। ফল পাবেন আশা করা যায়।

মধ্যমা

আপনি যদি সাধারণ সময়ের চেয়ে অধিক বিরক্ত, ক্লান্ত কিংবা চিন্তিত বোধ করেন তবে মধ্যমা অঙ্গুলী কিছুক্ষণ ধরে রাখুন। এতে করে আপনার মানসিক ধকল কিছুটা হলেও কমবে।

অনামিকা

মানসিকভাবে বেশ অসুস্থ এবং দুঃখিত বোধ করছেন? তবে আলতোভাবে নিঃশ্বাস ঠিক রেখে অনামিকা চেপে ধরুন পাঁচ মিনিটের জন্য। অতঃপর অপেক্ষা করুন ফলাফলের জন্য।

কনিষ্ঠাঙ্গুলী

আপনি যদি নিজেকে নিয়ে খুব বেশি নিচু বোধ করেন, আত্মবিশ্বাসের কমতি অনুভব করেন তবে কনিষ্ঠাঙ্গুলী পরম বন্ধু হয়ে আপনার পাশে থাকবে। ভালো কিছু চিন্তা করতে করতে এ আঙ্গুলে আলতোভাবে ম্যাসাজ করুন। কিছুক্ষণের মধ্যেই ভালো অনুভব করবেন।

হাতের তালু

এক হাত দিয়ে আরেক হাতের তালু চাপ দিয়ে ধরুন। আলতোভাবে ম্যাসাজ করুন এবং পর পর তিন বার শ্বাস নিন এবং ছাড়ুন। চিকিৎসকেরা বলে থাকেন, হাতের তালুই আপনার সকল আবেগ ও অনুভূতির আধার। হাতের তালু এভাবে আলতোভাবে বোলালে ডায়রিয়া, ধকল, কোষ্ঠকাঠিন্যের মতো রোগ ভালো হওয়ার সুযোগ থাকে।

দুই হাতের তালু চেপে ধরা

এ অবস্থানটি সাধারণত ধ্যানে ব্যবহার করা হয়। এটি আপনাকে কাজে মনোযোগ দিতে সাহায্য করে। দুই হাতের তালু পরষ্পর এভাবে চেপে রাখলে রক্ত চলাচল ভালো হয়।

সূত্র: ব্রাইট সাইড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *