Home » খেলাধুলা » অন্যান্য খেলাধুলা » সেরা একাদশে যারা

সেরা একাদশে যারা

ফিফা সেরা একাদশে রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস, বাসেৃলোনা আর পিএসজির খেলোয়াড় আছেন। গতবার ছিল বায়ার্ন মিউনেখের খেলোয়াড়ও। এবারের ইংলিশ লীগের কেই নেই।
 ফিফা সেরা একাদশ: বুফন, আলভেস, বনুচ্চি, রামোস, মারসেলো, মদ্রিচ, ক্রুস, ইনিয়েস্তা, মেসি, রোনালদো, নেইমার
সেরা নারী কোচ সারিনা
ইউরোপীয় আসরে  দেশকে চ্যাম্পিয়ন করায় সেরা মহিলা কোচ হলেন নেদারল্যান্ডসের সারিনা উগমেন। পুরস্কার তুলে দেন ডাচ কিংবদন্তি রুড গুলিত। তবে অনুষ্ঠানে ছিলেন না সারিনা। 
সেরা ফ্যানের পুরস্কার সেলটিকের
ফুটবল দর্শকদেরও পুরস্কার দিয়ে থাকে ফিফা।

গত বার এ পুরস্কার যৌথভাবে পেয়েছিল লিভারপুল ও বরুসিয়া ডর্টমুন্ডের সমর্থকরা। আর এবার এটি পেল স্কটল্যান্ডের দর সেলটিক সমর্থকরা। বরুসিয়া ডর্টমুন্ড ও কোপেনেহেগেন ছিল তালিকায়। পুরস্কার তুলে দেন স্যামুয়েল ইতো।
বুফনই সেরা গোলরক্ষক 
জিয়ানলুইগি বুফনই হলেন বছরের সেরা গোলরক্ষক। ইতারি আর চজুভেন্টাসের এ গোলরক্ষক প্রায় ৪০এ এসে নৈপুণ্যের স্বীকৃতি পেলেন। পিটার স্মেইকেল তার হাতে পুরস্কার তুলে দেন। 
সেরা কোচ জিনেদিন জিদান
অ্যান্তনিও কন্তে ও আলেগ্রিকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা কোচ হলেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
লন্ডনে এখন মহামিলনমেলা
লন্ডনে এখন মহামিলনমেলা। ফুটবল বিশ্বের সব নামিদামি তারকা এখন লন্ডনে। আর বিশ্ব জুড়ে ফুটবলপ্রেমী তাকিয়ে আছেন লন্ডনের দিকে। সোমবাার রাতে লন্ডনে বসেছে ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড পুরস্কার বিতরনী অনুষ্ঠান। কে হচ্ছেন ২০১৭ সালের সেরা ফুটবলার মেসি, রোনালদো না নেইমার। এথানে আরো পুরস্কৃত হবেন সেরা নারী ফুটবলার, সেরা কোচ, সেরা গোলদাতা ও সেরা গোলরক্ষক। একে ঘোষণা আসছে আর ফাঁকে ফাঁকে চলছে গানাবাজনা।