Home » বিশ্ব » গাজার শহর খান ইউনিসের দখল নিতে ইসরাইলের বহু মাস লাগতে পারেঃ ওয়াল স্ট্রিট জার্নাল

গাজার শহর খান ইউনিসের দখল নিতে ইসরাইলের বহু মাস লাগতে পারেঃ ওয়াল স্ট্রিট জার্নাল

গাজার শহর খান ইউনিসের দখল নিতে ইসরাইলের বহু মাস লাগতে পারে বলে রিপোর্ট করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। খান ইউনিস শহর দখলে মোতায়েন করা ইসরাইলি সেনাদের কমান্ডিং অফিসার গণমাধ্যমটিকে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, খান ইউনিসকে ইসরাইলের নিয়ন্ত্রণে আনতে কয়েক মাস সময় লাগবে।
এর প্রধান কারণ হিসেবে তিনি জানান, দক্ষিণ গাজায় হামাসের অবস্থান অনেক শক্তিশালী। ইসরাইল যা ধারণা করেছিল, হামাস তার থেকেও বেশি শক্তিশালী সেখানে। তাদের উদ্দেশ্য হচ্ছে, ইসরাইলি সেনাদের ওপর চোরাগোপ্তা হামলা চালিয়ে টানেলের মধ্যে লুকিয়ে যাওয়া। তিনি আরও জানান, ইসরাইল দক্ষিণ গাজায় তুলনামূলক কম বিমান হামলা চালাচ্ছে। এর কারণ হচ্ছে, ইসরাইলি সেনারা এরইমধ্যে ওই শহরে ঢুকে পড়েছে। প্রায়ই তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন ভবনের মধ্যে যেতে হয় তাদের। নিজেদের সেনাদের রক্ষার্থেই বিমান হামলা কমিয়ে দিয়েছে তেল-আবিব।
তবে এতে হামাস টানেলের বাইরে আরও সহজে অপারেশন চালাতে পারছে। এতে ইসরাইলি সেনাদের হতাহতের সংখ্যা কার্যত আরও বাড়ছে।
ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, উত্তর গাজায় যেভাবে একসঙ্গে পুরো শহর ফাঁকা করার নির্দেশ দিয়েছিল ইসরাইল, দক্ষিণ গাজায় সেটি করছে না তারা। এখানে তারা শুধুমাত্র সেই অংশগুলোকেই ফাঁকা করছে যেখানে তারা হামলা চালাতে যাচ্ছে।
এদিকে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কেদ্রা বলেন, খান ইউনিসে নিহতদের মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। ইসরাইলি সেনাবাহিনী বলে আসছে, তারা শুধু সন্ত্রাসীদের হত্যা করছে। তারা পারলে আমাদের নিহত কোনো সন্ত্রাসীর নাম দিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *