Home » খেলা » আর্জেন্টিনার দুই যুগের দুই নায়ক‘মেসি ম্যারাডোনা’

আর্জেন্টিনার দুই যুগের দুই নায়ক‘মেসি ম্যারাডোনা’

আর্জেন্টিনার দুই যুগের দুই নায়ক দিয়েগো আরমান্দো ম্যারাডোনা এবং লিওনেল মেসি। আলবিসেলেস্তেদের বিশ্বচ্যাম্পিয়ন করা দুই মহাতারকার মাঝে কে সেরা, বিতর্কটি বেশ পুরনো। এবার সেই আলোচনায় যোগ দিলেন ইতালির বিশ্বকাপজয়ী কিংবদন্তি ডিফেন্ডার ফ্যাবিও ক্যানাভারো। রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস, ইন্টার মিলানের হয়ে ফুটবল মাঠ রাঙানো এই লিভিং লেজেন্ডের মতে মেসি অন্যতম সেরা, তবে ম্যারাডোনা বিশ্বসেরা।
২০০৬ সালে চতুর্থ এবং সবশেষ ফিফা ওয়ার্ল্ডকাপ জেতে ইতালি। সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ফ্যাবিও ক্যানাভারো। ইতালিকে বিশ্বকাপ জিতিয়ে সে বছর ব্যালন ডি’অর জিতেছিলেন তিনি। ফিফার ‘প্লেয়ার অব দ্য ইয়ার’ জয়ী একমাত্র ডিফেন্ডারও ক্যানাভারো। বুধবার দুবাইয়ের পত্রিকা খালিজ টাইমসের সঙ্গে মেসি এবং ম্যারাডোনাকে নিয়ে কথা বলেন ৫০ বছর বয়সী এই সাবেক ফুটবলার। ক্যানাভারো বলেন, ‘তারা (ম্যারাডোনা ও মেসি) ভিন্ন ধরনের ফুটবলার। ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার মেসি।’ ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদে খেলেন ক্যানাভারো।
এসময় এল ক্লাসিকোতে বার্সেলোনার মেসির মোকাবিলা করেন তিনি।
ম্যারাডোনা যখন নাপোলিতে খেলেন ক্যানাভারো তখন দলটির বল বয় ছিলেন। ১৯৯১ সালে নাপোলি ছেড়ে সেভিয়াতে যোগ দেন ম্যারাডোনা। সে বছরই নাপোলির হয়ে ক্লাব ক্যারিয়ার শুরু করেন ক্যানাভারো। আর্জেন্টাইন কিংবদন্তির সঙ্গে খেলতে না পারলেও বল বয় থাকার সুবাদে কাছ থেকে ম্যারাডোনাকে দেখেছেন তিনি। ক্যানাভারো বলেন, ‘ম্যারাডোনা মেসির চেয়ে ভালো ছিলেন। বিশ্বের সেরা ফুটবলার তিনি।’
ইতালি জাতীয় দলের হয়ে ১৩৬ ম্যাচে ২ গোল করা ফ্যাবিও ক্যানাভারো অবসরে যান ২০১১ সালে। নাপোলি, ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসের হয়ে খ্যাতি অর্জন করা এই ডিফেন্ডার ক্যারিয়ারের সায়াহ্নে খেলেন সৌদি প্রো লীগের দল আল আহলিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *