Home » খেলা » ব্রাজিল-আর্জেন্টিনাকে শাস্তি দিলো ফিফা

ব্রাজিল-আর্জেন্টিনাকে শাস্তি দিলো ফিফা

গত নভেম্বরে মারাকানায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মুখোমুখি হয় ব্রাজিল ও আর্জেন্টিনা। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ মাঠে গড়ানোর আগে উত্তাপ ছড়ায় গ্যালারিতে। জাতীয় সংগীতের সময় ব্রাজিলিয়ান সাপোর্টারদের সঙ্গে মারামারি বাঁধে আর্জেন্টাইন সমর্থকদের। ঘটনার তদন্ত শেষে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন এবং আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) অর্থ দণ্ড দিয়েছে ফিফা।
গত ২২শে নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে নিকোলাস ওটামেন্ডির গোলে ব্রাজিলকে ১-০ গোলে হারায় আর্জেন্টিনা। মারাকানায় সেই ম্যাচের আগে ঝামেলায় জড়িয়ে পড়ে আর্জেন্টিনা এবং ব্রাজিলের সমর্থকরা। পরিস্থিতি সামলাতে আর্জেন্টাইন সাপোর্টারদের লাঠিচার্জ করে ব্রাজিলিয়ান পুলিশ। এতে আইনশৃঙ্খলা বাহিনীদের ওপর চেয়ার ছুঁড়ে মারে আর্জেন্টাইনরা। সেই ম্যাচের পরই ফিফা ঘটনার তদন্তের কথা জানিয়েছিল। তদন্ত শেষে বুধবার রাতে শাস্তির ঘোষণাও দেয় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। বার্তা সংস্থা এপি জানিয়েছে, ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ) ৫০ হাজার সুইস ফ্রাঁ বা ৬৪ লাখ ৩৬ হাজার টাকা এবং আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) ২০ হাজার সুইস ফ্রাঁ বা ২৫ লাখ ৭৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
স্টেডিয়ামের আইনশৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় বেশি শাস্তি হয়েছে ব্রাজিলের। আর আর্জেন্টিনার ক্ষেত্রে স্টেডিয়ামে শৃঙ্খলার কমতি খুঁজে পেয়েছে ফিফা।
তবে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইয়ের অন্য দুই ম্যাচে আর্জেন্টাইন সমর্থকেরা ইকুয়েডর ও উরুগুয়ের সাপোর্টারদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় এএফএকে আরো ৫০ হাজার সুইস ফ্রাঁ (৬৪ লাখ ৩৬ হাজার টাকা) জরিমানা করা হয়েছে। এই অর্থ বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্পে ব্যয়ের নির্দেশ দিয়েছে ফিফা। অর্থাৎ, সিবিএফের চেয়ে বেশি জরিমানা গুণতে হচ্ছে এএফএকে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *