Home » জাতীয় » ভোট যেরকম ভুয়া ‘অভিনন্দন’ও ভুয়া: মান্না

ভোট যেরকম ভুয়া ‘অভিনন্দন’ও ভুয়া: মান্না

সরকারকে বিশ্বের বিভিন্ন দেশের অভিনন্দন জানানোর প্রসঙ্গে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, আওয়ামী লীগ সরকার বলছে, আমাদের চীন ও রাশিয়া সমর্থন করেছে। আমাদেরকে ইউরোপ, আমেরিকা এবং জাতিসংঘও অভিনন্দন জানিয়েছে। এগুলো ভুয়া। ভোট যেরকম ভুয়া, এই (অভিনন্দন) দাবিগুলোও ভুয়া।
মঙ্গলবার দুপুরে রাজধানীর বিজয়নগরে নাগরিক ঐক্যের উদ্যোগে গণতন্ত্রের পক্ষে গণস্বাক্ষর কর্মসূচিতে এসব কথা বলেন তিনি। সকাল সাড়ে ১১টায় ‘প্রহসনের নির্বাচন মানি না, গণতন্ত্রের পক্ষে গণস্বাক্ষর’ শীর্ষক এই কর্মসূচি পালিত হয়। টেবিলে বিছানো কাপড়ে সর্বস্তরের মানুষজন ৭ই জানুয়ারির ভোটের বিরুদ্ধে স্বাক্ষর করেন। কর্মসূচি চতুর্থ দিন শুরুর পর বক্তব্য রাখেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। বক্তব্যের মাঝে মাঝে গণসংগীত পরিবেশন করা হয়।
মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার ৭ তারিখে ফোর টুয়েন্টির নির্বাচন করেছে। সরকার বলে না তো।
আমাদেরকে অভিনন্দন পাঠায়। আমাদেরকে শুভেচ্ছা পাঠায়। তারা বলছেন, আমাদের চীন ও রাশিয়া সমর্থন করেছে। আমাদেরকে ভারত এসে অভিনন্দন জানিয়েছে। ঠিক আছে যখন বলেছেন তখন না হয় মানলাম। কিন্তু বলতে বলতে যখন সাগর পার করে দিয়েছেন, আমাদেরকে ইউরোপ, আমেরিকা এবং জাতিসংঘও অভিনন্দন জানিয়েছে। এগুলো ভুয়া। ভোট যেরকম ভুয়া, এই দাবিগুলোও ভুয়া।
তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ইউরোপ ও আমেরিকাসহ যেসমস্ত দেশের সম্পর্ক আছে তারা ব্যবসা-বাণিজ্য করে। তারা যদি বলে এই সরকারকে মানি না, তাহলে তো বাংলাদেশ সরকার বলবে- তুমি যে আমার কাছে টাকা পাও সেই টাকা দিবো না। কারণ তুমি তো আমাকেই মানো না। কাজেই কোন দেশ বলবে না যে, তোমার সঙ্গে সম্পর্ক রাখবো না। তারা বলবে ভোট খারাপ, তুমিও খারাপ। কিন্তু তোমার সঙ্গে আমার সম্পর্ক রাখতে হবে। সোমবারও আমেরিকা বলেছে, এই ভোট ভালো হয়নি।

সামনে উপজেলা নির্বাচন উল্লেখ করে মান্না বলেন, আইন আপনারাই (আওয়ামী লীগ সরকার) করেছিলেন যে, এটা (উপজেলা নির্বাচন) মার্কার ভোট হবে। কিন্তু সোমবার প্রধানমন্ত্রী নিজেই বলেছেন যে, উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ আর মার্কা দিবে না। কেনো? কারণ আওয়ামী লীগ এখন তো কোন রাজনৈতিক দল না। আওয়ামী লীগ দল এখন এক ব্যক্তির ইচ্ছা পূরণের হাতিয়ার।

তিনি আরও জানান, গণস্বাক্ষর চারদিনের কর্মসূচিতে কাপড়ে স্বাক্ষর পড়েছে প্রায় ৪ হাজার এবং অনলাইনে পড়েছে প্রায় ১২ হাজারের বেশি।
মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কবি আব্দুল হাই শিকদার, এবি পার্টির আহ্বায়ক এ এফ এম সোলায়মান চৌধুরী, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, এলডিপির একাংশের মহাসচিব শাহাদাত হোসেন সেলিম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *