Home » বিশ্ব » ভোট দিলেন কারাবন্দি ইমরান, পারেননি বুশরা বিবিঃ পাক নির্বাচন

ভোট দিলেন কারাবন্দি ইমরান, পারেননি বুশরা বিবিঃ পাক নির্বাচন

দেশে চলছে সাধারণ নির্বাচন । প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান সহ পাকিস্তানের বিশিষ্ট কারাবন্দী রাজনৈতিক নেতারা বৃহস্পতিবার জেল থেকে পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের ভোট দিয়েছেন। ডনের খবর, প্রাক্তন প্রধানমন্ত্রীর স্ত্রী বুশরা বিবি অবশ্য ভোট দেননি। কারণ তাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং পোস্টাল ভোটিং প্রক্রিয়া শেষ হওয়ার আগেই তাকে গ্রেপ্তার করা হয়। আদিয়ালা জেল সূত্রের বরাত দিয়ে ডনের প্রতিবেদনে বলা হয়েছে, যে রাজনৈতিক নেতারা ডাকযোগে ভোট দিতে পেরেছেন তাদের মধ্যে প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি, পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ এলাহি, আওয়ামী মুসলিম লীগ প্রধান শেখ রশিদ এবং প্রাক্তন তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী অন্তর্ভুক্ত।সামগ্রিকভাবে, আদিয়ালা কারাগারের ১০০ জনেরও কম বন্দি ভোট দিতে পেরেছেন। এদিকে কারাগারে রয়েছেন ৭০০০ বন্দি । সূত্র জানায়, জেল প্রশাসন শুধু সেই কয়েদিদেরই ভোট দেওয়ার অনুমতি দিয়েছে, যাদের বৈধ কম্পিউটারাইজড জাতীয় পরিচয়পত্র (সিএনআইসি) আছে। কম সংখ্যক বন্দি ভোট দেয়ার কারণ হলো তাদের বেশির ভাগেরই আসল সিএনআইসি নেই।একজন সিনিয়র কর্মকর্তা বলেন-কারাগারে আটক অপরাধী, ডাকাত, চোর, জঘন্য অপরাধে সাজাপ্রাপ্ত এবং বিচারাধীন বন্দি (ইউটিপি) রয়েছে। বেশিরভাগ অপরাধী তাদের পরিচয় এড়াতে সিএনআইসি সঙ্গে রাখেনি। ইউটিপির পরিচয়পত্র সাধারণত থানাগুলো নিজেদের কাছে রাখে।
আদিয়ালা জেল প্রশাসন জানুয়ারির মাঝামাঝি নির্বাচন কমিশনের কাছ থেকে পোস্টাল ব্যালট পায় এবং বন্দিদেড় কাছে ব্যালট সরবরাহ করা হয় বলে জানান ওই কর্মকর্তা।
ব্যালটে ভোট দিয়ে তা জমা দেয়ার শেষ তারিখ ছিল ২২ জানুয়ারি। জেল সুপার আসাদ জাভেদ ওয়ারাইচ সময় বাড়ানোর পর ভোট সিল করা খামে নিজ নিজ নির্বাচনী এলাকার জেলা রিটার্নিং অফিসারদের (ডিআরও) কাছে পাঠানো হয়। একজন প্রবীণ কর্মকর্তা বলেছেন, বহু দূরের কিছু বন্দি আছে জেলে। এ জন্য চূড়ান্ত গণনার আগে ডিআরওদের কাছে সেই খাম সরবরাহ নিশ্চিত করার জন্য নির্বাচনের কয়েক আগে এ প্রক্রিয়া সম্পন্ন হয়।কারাগার সূত্র জানায়, সাবেক ফার্স্ট লেডি বুশরা বিবিও পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে চেয়েছিলেন। কিন্তু তাকে আটক করার সময় ভোট প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার কারণে তার অনুরোধ গ্রহণ করা যায়নি। গত সপ্তাহে জবাবদিহিতা বিষয়ক আদালত তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান দম্পতিকে ১৪ বছরের কারাদণ্ড দেয়। এরপর বুশরা বিবি (৪৯)কে ইমরান খানের বানিগালার বাসভবনে বন্দি করা হয়। বুশরা বিবির মুখপাত্র মাশাল ইউসুফজাই নিশ্চিত করেছেন, ইমরান খানের স্ত্রীকে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে অনুমতি দেয়া হয়নি ।
এদিকে আর্থিক সঙ্কটে পড়া পাকিস্তান বৃহস্পতিবার নির্বাচনে যায়। এমন অবস্থায় পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) দলের কারাবন্দি প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইমরান খানের কথা মাথায় রেখে তার দলের প্রার্থীদের ভোট দেবার জন্য আবেদন করে দলটি। এক বার্তায় পিটিআই কেন্দ্রীয় তথ্য সচিব রওফ হাসান বলেছেন, ইমরান খান ( ৭১)তার জীবন সহ সমস্ত কিছু মানুষের উদ্দেশ্যে উৎসর্গ করেছেন।
সূত্র : ইন্ডিয়া টুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *