সর্বশেষ
Home » বিশ্ব » অ্যাপল, গুগল এবং ফেসবুকের মূল সংস্থা মেটার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন

অ্যাপল, গুগল এবং ফেসবুকের মূল সংস্থা মেটার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন

অ্যাপল, গুগল এবং ফেসবুকের মূল সংস্থা মেটার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন। অভিযোগ, সংস্থাগুলি ডিজিটাল পরিষেবাগুলিতে প্রতিযোগিতামূলক প্রচারের জন্য ডিজাইন করা একটি নতুন ইউরোপীয় আইন মেনে চলতে ব্যর্থ হয়েছে । ইউরোপীয় কমিশন বলেছে যে তারা ‘সন্দেহ’ করে যে তিনটি কোম্পানির বিভিন্ন অনুশীলন ডিজিটাল মার্কেটস অ্যাক্ট (ডিএমএ) এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। ইউরোপীয় কমিশনার থিয়েরি ব্রেটন বলেছেন, তদন্তে যদি অভিযোগ প্রমাণিত হয়, তাহলে তাদের ‘ভারী জরিমানা’ হতে পারে। ব্যবহারকারীদের আরও পছন্দ এবং প্রতিদ্বন্দ্বীদের প্রতিদ্বন্দ্বিতা করার আরও সুযোগ দেওয়ার জন্য ডিএমএ-এর জন্য প্রভাবশালী অনলাইন প্ল্যাটফর্মের প্রয়োজন। এটি বর্তমানে তদন্তাধীন তিনটি টেক জায়ান্টের পাশাপাশি আমাজন (AMZN), মাইক্রোসফট (MSFT) এবং টিকটকের -এর চীনা মূল কোম্পানি বাইটড্যান্সের ক্ষেত্রে প্রযোজ্য। মে মাসের মাঝামাঝি, তালিকায় ইলন মাস্কের এক্স এবং বুকিং ডটকমও অন্তর্ভুক্ত হতে পারে বলে জানিয়েছে ইইউ।

নতুন আইনের লঙ্ঘন কোম্পানিগুলিকে কঠোর শাস্তির মুখে ফেলতে পারে। যার মধ্যে একটি হলো-কোম্পানির বিশ্বব্যাপী রাজস্বের ১০% পর্যন্ত জরিমানা এবং পুনরাবৃত্তি অপরাধের জন্য ২০% পর্যন্ত জরিমানা। বেশিরভাগ নিয়ন্ত্রিত সংস্থাগুলির জন্য, জরিমানার পরিমাণ কয়েক বিলিয়ন ডলারে পৌঁছাতে পারে।

গত অক্টোবরে মেটা(META) একটি সাবস্ক্রিপশন পরিষেবা চালু করেছে, যার নাম ‘Subscription for no ads’ অর্থাৎ ‘বিজ্ঞাপন ছাড়া সাবস্ক্রিপশন’। যার জন্য ফেসবুক এবং ইনস্টাগ্রামের ইউরোপীয় ব্যবহারকারীদের বিজ্ঞাপনমুক্ত সংস্করণের জন্য মাসে ১২.৯৯ পাউন্ড পর্যন্ত অর্থ প্রদান করতে হয়।

কমিশন মনে করে যে, মেটার ‘পে বা সম্মতি’ মডেল ইউরোপীয় আইন লঙ্ঘন করেছে। যদিও মেটার একজন মুখপাত্র জানিয়েছেন, বিজ্ঞাপনের বিকল্প হিসাবে সাবস্ক্রিপশনগুলো অনেক শিল্প জুড়ে একটি সুপ্রতিষ্ঠিত ব্যবসায়িক মডেল এবং আমরা ডিএমএ সহ একাধিক ওভারল্যাপিং নিয়ন্ত্রক বাধ্যবাধকতা মোকাবেলা করার জন্য ‘Subscription for no ads’ ডিজাইন করেছি। আমরা কমিশনের সাথে গঠনমূলকভাবে জড়িত থাকব।
ইইউ অ্যাপল (এএপিএল) এবং গুগল দ্বারা পরিচালিত অ্যাপ স্টোরগুলিও খতিয়ে দেখছে। ডিএমএ বলেছে যে, বড় ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে অবশ্যই বিনামূল্যে দুটি প্রভাবশালী স্টোরের বাইরের অফারগুলিতে গ্রাহকদের চালিত করার অনুমতি দিতে হবে।

অন্যান্য উদ্বেগের মধ্যে, ইইউ সন্দেহ করে যে অ্যাপল এবং গুগল -এর প্যারেন্ট অ্যালফাবেট (GOOGL) ডেভেলপারদের অবাধে অফার প্রচার করার এবং বিভিন্ন চার্জ আরোপ করা সহ সরাসরি চুক্তি সম্পাদন করার ক্ষমতাকে বাধা দেয়। যদিও অ্যাপল একটি বিবৃতিতে সিএনএনকে বলেছে, আমরা নিশ্চিত যে আমাদের পরিকল্পনাটি ডিএমএর সাথে সঙ্গতিপূর্ণ এবং আমরা ইউরোপীয় কমিশনের সাথে গঠনমূলকভাবে জড়িত থাকব যখন তারা তাদের তদন্ত পরিচালনা করবে।

গুগলের একজন কর্মকর্তা অলিভার বেথেল, একটি বিবৃতিতে বলেছেন, ডিজিটাল মার্কেটস অ্যাক্ট মেনে চলার জন্য আমরা ইউরোপে আমাদের পরিষেবাগুলি পরিচালনার পদ্ধতিতে উল্লেখযোগ্য পরিবর্তন করেছি৷

সূত্র : সিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *