Home » অন্যান্য » বোতলের সয়াবিন তেলের দাম বাড়লো লিটারে ৪ টাকা

বোতলের সয়াবিন তেলের দাম বাড়লো লিটারে ৪ টাকা

বোতলের সয়াবিন তেলের দাম লিটারে ৪ টাকা বাড়ানো হয়েছে। আজ থেকে এ দাম কার্যকর হচ্ছে। সরকার মধ্যপ্রাচ্যের সৃষ্ট সংকটকে মাথায় রেখে আমদানি পণ্যের বিকল্প বাজারের অনুসন্ধান শুরু করেছে। ট্যারিফ কমিশন, বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে এই সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

মন্ত্রী বলেন, পাঁচ লিটারের বোতল ৮০০ টাকা ছিল সেটা, ৮১৮ টাকা করা হয়েছে। পাম ওয়েল সর্বোচ্চ খুচরা মূল্য ১৩৫ টাকা করা হয়েছে। বোতলের এক লিটার সয়াবিন তেলের দাম ১৬৩ টাকা থেকে বাড়িয়ে ১৬৭ টাকা করা হয়েছে। খোলা সয়াবিন তেলের লিটার ১৪৯ টাকা থেকে কমিয়ে ১৪৭ টাকা করা হয়েছে।

এর আগে গত সোমবার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন লিটারপ্রতি সয়াবিন তেলের দাম ১০ টাকা বাড়িয়ে ১৭৩ টাকা করার প্রস্তাব দেয়। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে লেখা চিঠিতে বলা হয়, আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, ভোজ্য তেলের কাঁচামাল আমদানি, উৎপাদন পর্যায়ে গত ৭ই ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে জারি করা এসআরওদ্বয়ের মেয়াদ ১৫ই এপ্রিল, ২০২৪ তারিখে শেষ হচ্ছে বিধায় আগামী ১৬ই এপ্রিল, ২০২৪ তারিখ থেকে বাজারে ভোজ্য তেল পরিশোধিত পাম তেল ও পরিশোধিত সয়াবিন তেল সরবরাহে ভ্যাট অব্যাহতি পূর্ববর্তী মূল্যে পণ্য সরবরাহ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *