Home » প্রযুক্তি » AI-বেসড্ ফটো এডিটিং অ্যাপ আনল Adobe, কী কী ফিচার রয়েছে?

AI-বেসড্ ফটো এডিটিং অ্যাপ আনল Adobe, কী কী ফিচার রয়েছে?

খ্যাতনামা সফ্টওয়্যার কোম্পানি Adobe সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI-বেসড্ ফটো এডিটিং অ্যাপ Adobe Express Mobile লঞ্চ করল। এই নতুন অ্যাপ্লিকেশনে ফায়ারফ্লাই জেনারেটিভ ফিল (Firefly Generative Fill), টেক্সট-টু-ইমেজ (Text-to-image) এবং টেক্সট এফেক্টস্ (Text Effects)-এর মতো অপশনের পাশাপাশি দারুণ সব ফটো-ভিডিও এডিটিং ফিচার রয়েছে।
নতুন অ্যাপ প্রসঙ্গে অ্যাডোব এক্সপ্রেস এবং ডিজিটাল মিডিয়া সার্ভিসেসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গোবিন্দ বালাকৃষ্ণান জানান, এখন বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ইউজাররা নিজেদের কন্টেন্টের প্রচারের জন্য এই ধরণের টুলের সাহায্য নিচ্ছেন। সে’ক্ষেত্রে অ্যাডোব এক্সপ্রেস মোবাইল এখন থেকে ব্র্যান্ডের অ্যাডোব এক্সপ্রেস ও ফায়ারফ্লাই জেনারেটিভ এআই – দুটি সার্ভিসকে মিলিয়ে মিশিয়ে ম্যাজিকাল ওয়েব বা মোবাইল কন্টেন্ট তৈরি করবে।’
এআই টুলে দীর্ঘদিন ধরেই Text to Image ফিচার মিলছে। এতে, কেবল ইচ্ছেমতো শব্দ-বাক্য টাইপ করলেই ফায়ারফ্লাই স্বয়ংক্রিয়ভাবে সেই অনুযায়ী যেকোনো আর্টিফিশিয়াল ছবি তৈরি করতে পারে।

Generative Fill ফিচার ফটো থেকে কোনো অবজেক্ট মুছে ফেলা বা তাতে নতুন কিছু যুক্ত করার কাজে আসবে। এছাড়া যদি কোনো ছবির ফ্রেম বড় করতে হয় তা’হলে সেটির বাকি অংশ ফিল করা যাবে এই ফিচারের সাহায্যেই।

Text Effects ফিচারে এআইয়ের সাহায্যে টেক্সট স্টাইল করা যাবে ও এফেক্ট অ্যাপ্লাই করা যাবে। বেশ কিছু টেম্পলেট থাকবে যা ভিডিও তৈরির সময় ফটো এবং মিউজিক একত্রিত করতে কাজে আসবে। এছাড়া এতে অ্যানিমেশন তৈরি এবং রিয়েল-টাইম ক্যাপশনে ভিডিও ক্লিপ যুক্ত করার অপশনও থাকবে। দ্রুত ছবি-ভিডিও এডিটের জন্য Quick Actions অপশন ব্যবহার করা যাবে। এমনকি এর মাধ্যমে ছবি রিসাইজও করা যাবে। অ্যাডোব এক্সপ্রেস মোবাইল অ্যাপ, অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মে চলবে। এটি গুগল প্লে স্টোর (Google Play Store) এবং অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store) থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *