Home » অন্যান্য » আরো একটি দেশ আনুষ্ঠানিকভাবে মার্কিন ডলার ত্যাগ করলো

আরো একটি দেশ আনুষ্ঠানিকভাবে মার্কিন ডলার ত্যাগ করলো

উন্নয়নশীল দেশগুলোর ওপর মার্কিন নিষেধাজ্ঞা চাপানোর জেরে তারা ডলারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিকল্প পথ খুঁজতে বাধ্য হচ্ছে। BRICS সেই শূন্যতা পূরণ করছে এবং বাণিজ্যের জন্য মার্কিন ডলার ব্যবহার না করে অন্যান্য উন্নয়নশীল দেশগুলোকে টিকে থাকতে সাহায্য করছে। নিষেধাজ্ঞাগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য ব্যয়বহুল প্রমাণিত হতে পারে কারণ বিশ্ব তার স্থানীয় মুদ্রা এবং দেশীয় অর্থনীতিকে শক্তিশালী করার জন্য ডি-ডলারাইজেশনের দিকে তাকিয়ে আছে। ডি-ডলারাইজেশন এবং নিষেধাজ্ঞার ধাক্কায়, একটি নতুন দেশ আনুষ্ঠানিকভাবে তেল বাণিজ্য পরিচালিত করতে মার্কিন ডলারকে বাদ দিয়েছে। আন্তঃসীমান্ত লেনদেনের জন্য স্থানীয় মুদ্রা ব্যবহার করার ব্রিকস নীতি থেকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ব্রিকস যদি বাণিজ্যের জন্য ডলার কমিয়ে দেয় তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক খাত ক্ষতিগ্রস্ত হবে । এই দোলাচলের মধ্যেই ভেনেজুয়েলার রাষ্ট্র-চালিত তেল কোম্পানি PDVSA মার্কিন ডলার নয়, অপরিশোধিত তেল বাণিজ্য পরিচালিত করতে ডিজিটাল মুদ্রা ব্যবহার করার পরিকল্পনা করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার উপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করার পরে এই পদক্ষেপটি লাতিন আমেরিকার দেশটির জন্য বাণিজ্য পরিচালনা করা কঠিন করে তুলেছে। এছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্র দেশটির জন্য অপরিশোধিত তেল রপ্তানি করা কঠিন করে তুলেছে এবং ভেনিজুয়েলা এখন ডিজিটাল মুদ্রায় অর্থপ্রদানের দিকে নজর দিচ্ছে। ভেনিজুয়েলাও BRICS-এ যোগদানের জন্য আবেদন করেছে এবং গ্ৰুপের একটি অংশ হতে চাইছে।

রয়টার্সকে ভেনিজুয়েলার তেলমন্ত্রী পেদ্রো টেলেচিয়া বলেছেন, “চুক্তিতে যা বলা হয়েছে সে অনুযায়ী আমাদের বিভিন্ন মুদ্রা রয়েছে। যে কিছু চুক্তিতে, এটি নির্দিষ্ট করা হয়েছে যে অর্থপ্রদানের পদ্ধতিতে ডিজিটাল মুদ্রা অন্তর্ভুক্ত থাকবে।

অতএব, ভেনেজুয়েলার সাথে অপরিশোধিত তেলের বাণিজ্য নিষ্পত্তির জন্য মার্কিন ডলারের আর প্রয়োজন হবে না এবং সিদ্ধান্ত ব্রিকস আদর্শের অন্তর্ভুক্ত ‘।
ভেনেজুয়েলা আনুষ্ঠানিকভাবে ব্রিকসে যোগদানের জন্য তার আবেদন জমা দিয়েছে এবং অক্টোবরের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ পাওয়ার আশা করছে। এই বছর রাশিয়ার কাজান অঞ্চলে ১৬তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সূত্র : watcher.guru

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *