Home » অন্যান্য » রাজধানীতে বৃষ্টির জন্য নামাজ জামায়াতের উদ্যোগে

রাজধানীতে বৃষ্টির জন্য নামাজ জামায়াতের উদ্যোগে

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে জামায়াতের উদ্যোগে বৃষ্টির জন্য রাজধানীর বিভিন্ন স্থানে ইসতিস্কার নামাজ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ জামায়াতের উদ্যোগে রাজধানীর বিভিন্ন স্থানে এসব ইসতিস্কার নামাজ হয়। এরমধ্যে উত্তরের উদ্যোগে মিরপুর, ভাটারা, কাফরুল, বনানী, মহাখালী, গুলশান, উত্তরা, মোহাম্মদপুর, পল্লবী, ভাষানটেক এবং দক্ষিণে বাসাবো খেলার মাঠ, মতিঝিলের বায়তুল আমান জামে মসজিদ ঈদগাহ মাঠ, যাত্রাবাড়ী, কামরাঙ্গীরচর, ডেমরা, খিলগাঁও এবং মাতুয়াইলসহ বিভিন্ন স্থানে ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা মহানগর উত্তরের উত্তরা জোনের উদ্যোগে অনাবৃষ্টি ও তীব্র তাপদাহ থেকে পরিত্রাণের জন্য মহান আল্লাহ তা’য়ালার রহমত কামনায় সালাতুল ইসতিস্কার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজপূর্ব এক সংক্ষিপ্ত বক্তব্যে ঢাকা মহনগর উত্তর জামায়াতের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম বলেন, সারাদেশে তীব্র তাপপ্রবাহ চলছে। দীর্ঘদিনেও বৃষ্টির দেখা মিলছে না। তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে এবং ব্যাহত হচ্ছে দৈনিন্দিন জীবনযাত্রাও। এমতাবস্থায় আমাদের আত্মসমালোচনার সময় এসেছে। হয়তো আমাদের পাপের কারণেই আল্লাহ তা’য়ালা আমাদেরকে শাস্তির মুখোমুখি করেছেন। তাই আমাদের অতীত পাপের কথা স্মরণ করে বেশি ইসতিগফারসহ আল্লাহর রহমত কামনায় সিজদায় অবনত হতে হবে।

বেলা ১১টায় রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে রহমতের বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। ইসতেস্কার নামাজ ও দোয়ায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মিজানুর রহমান বলেন, কুরআন-হাদিস থেকে আমরা জেনেছি, মানুষের সৃষ্ট পাপের কারণেই মহান আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবীতে বিভিন্ন দুর্যোগ তথা তীব্র গরম, অনাবৃষ্টি ও খরা দেন।

বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। তারা মহান রবের কাছে নিজেদের পাপের জন্য তওবা করে, মাগফেরাত চেয়ে দুই রাকাত সালাত আদায় করে বৃষ্টির জন্য দোয়া করতেন। আমরাও নিজেদের ভুল-ত্রুটির জন্য তওবা করে দেশ ও জাতির কল্যাণের জন্য, তীব্র গরমের হাত থেকে মুক্তির জন্য রহমতের বৃষ্টি প্রত্যাশা করে নামাজ আদায় করেছি। আমাদেরকে সকল গুনাহ পরিহার করে মহান আল্লাহর দিকে ফিরে আসতে হবে। তবেই আমরা সফলকাম হতে পারবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *