Home » অন্যান্য » রাফা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে ইসরাইলি ডিফেন্স ফোর্স (আইডিএফ)

রাফা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে ইসরাইলি ডিফেন্স ফোর্স (আইডিএফ)

ফিলিস্তিনের গাজার দক্ষিণের শহর রাফা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে ইসরাইলি ডিফেন্স ফোর্স (আইডিএফ)। মঙ্গলবার সকালে ইসরাইলের একটি ব্রিগেড মিশর সীমান্ত লাগোয়া রাফার একটি এলাকা দখল নিয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

খবরে বলা হয়েছে, ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের সঙ্গে একটি নতুন যুদ্ধবিরতির আলোচনার মধ্যে রাফায় নৃশংসতা বৃদ্ধি করেছে তেল আবিব। সোমবার দিবাগত রাতে অঞ্চলটিতে আইডিএফের এক হামলায় অন্তত ১২ ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে। মিশর ও কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির আলোচনার মাঝেই রাফায় হামলা আরো জোরদার করেছে ইসরাইলি বাহিনী।

সোমবার হামাস নেতা ইসমাইল হানিয়া যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়ার পরপরই রাফায় হামলা আরো জোরদার করার নির্দেশ দেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। যুদ্ধবিরতির প্রস্তাবে নিজেদের প্রত্যাশা পূরণ হয়নি বলে অভিযোগ করেছে ইসরাইল। হামাস যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়াতে গাজায় যুদ্ধবিরতির যে সম্ভাবনা তৈরি হয়েছিল তা এখন ভেস্তে যাচ্ছে বলে অভিমত বিশ্লেষকদের।

মঙ্গলবার সকালে রাফা ক্রসিংয়ের গাজান এলাকাটি দখল করে নেয় আইডিএফের ৪০১তম আর্মড বিগ্রেড। এতে মিশরের সাথে সংযুক্ত পূর্ব রাফার সালাহ-আদ্দিন ক্রসিংটি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ইসরাইলি বাহিনী বলছে তারা সংশ্লিষ্ট এলাকাগুলোর পুরো নিয়ন্ত্রণ নিয়েছে যেখান থেকে কারো পক্ষে সীমান্ত পার হওয়া আপাতত সম্ভব নয়।

ইসরাইলি সামরিক বাহিনী প্রকাশিত এক ভিডিওতে দেখা যায় তারা ইসরাইলি পতাকাবাহী একটি সাঁজোয়া ট্যাঙ্ক নিয়ে রাফা সীমান্তে প্রবেশ করছে।

ভিডিও থেকে সেখানে তাদের শক্ত অবস্থান নিশ্চিতভাবে বোঝা যাচ্ছে বলে এপির খবরে উল্লেখ করা হয়েছে। রাফায় হামাসের ঘাঁটি রয়েছে এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকাগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করেছে আইডিএফ। তবে তাদের দাবি অনুযায়ী কোনো প্রমাণ পাওয়া যায়নি।
কয়েক দিন আগে কেরেম শালোম ক্রসিংয়ে হামলার জন্য হামাস এই অঞ্চলটি ব্যবহার করেছিল বলেও অভিযোগ করেছে তারা। এতে ইসরাইল তাদের চার সেনা কর্মকর্তা হারায়। রাফাতে হামাসের সন্দেহভাজন অবস্থান চিন্থিত করে সেগুলোকে লক্ষ্য করে বিমান হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছে ইসরাইলি বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *