Home » অন্যান্য » প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত-চীন সফর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত-চীন সফর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত-চীন সফর প্রশ্নে কৌশলী জবাব দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, দিল্লি তো আমাদের কাছে। বেইজিং একটু দূরে। বৃহস্পতিবার ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে বৈঠক শেষে সরকারপ্রধানের দিল্লি সফর নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন কৌশলী জবাব দেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অবশ্যই প্রধানমন্ত্রীর সফর হবে। ভারতে এখন নির্বাচন চলছে। নির্বাচনের পর সরকার গঠন হবে। তারপর প্রধানমন্ত্রীর সফর কখন হবে, সেটা ঠিক করা হবে।

প্রধানমন্ত্রীর বেইজিং সফর নিয়ে কথা হচ্ছে। কোনটি আগে হতে পারে বেইজিং না দিল্লি- হাছান মাহমুদের কাছে প্রশ্ন রাখা হয়। জবাবে তিনি বলেন, দিল্লি তো আমাদের কাছে। বেইজিং একটু দূরে।

প্রধানমন্ত্রীর অনেক আগে থেকে ভারত সফরের কথা রয়েছে। তাদের সেখানে যেহেতু নির্বাচন, সেটা শেষ না হওয়া পর্যন্ত কখন সফর হবে সেটি নির্ধারণ করা সম্ভব হচ্ছে না।
আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লি সফরের পরই সরকারপ্রধান বেইজিং সফর করবেন।

ঢাকার একটি কূটনৈতিক সূত্র জানায়, শেখ হাসিনা ভারতের লোকসভা নির্বাচনের পর দিল্লি সফর করার কথা রয়েছে। আশা করা হচ্ছে, জুনের কোনো একটা সময়ে দিল্লি সফরে যাবেন সরকারপ্রধান। তবে সফরটি জুনের শেষ নাগাদ হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *