সর্বশেষ
Home » খেলা » সালাম মুর্শেদীকে জরিমানা ফিফার, সোহাগের নিষেধাজ্ঞা বাড়লো

সালাম মুর্শেদীকে জরিমানা ফিফার, সোহাগের নিষেধাজ্ঞা বাড়লো

গত বছর ১৪ই এপ্রিল ফিফা দুই বছরের জন্য ফুটবলের সকল কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈমকে। এবার ফাঁসলেন বাফুফের সিনিয়র সহসভাপতি সহ আরও তিনজন। সালাম মুর্শেদীকে জরিমানা করলেও অন্যদের জরিমানাসহ নিষিদ্ধ করা হয়েছে বিভিন্ন মেয়াদে। আগে নাঈমকে দুই বছরের নিষেধাজ্ঞা দিলেও বৃহস্পতিবারের বিবৃতিতে তিন বছরের নিষেধাজ্ঞার কথা উল্লেখ করা হয়েছে।
ফিফা বাফুফের আর্থিক বিষয়াদি নিয়ে তদন্ত করেছিল। সেই তদন্তে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে দুই বছরের নিষেধাজ্ঞা দিয়েছিল। আবু নাঈম সোহাগ ছাড়াও আরো কয়েকজনের ওপর ফিফার তদন্ত অব্যাহত রেখেছিল। সেই তদন্তের রায় বেরুলো বৃহস্পতিবার। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক এই সংস্থাটি তাদের অফিসিয়াল পেজে বাংলাদেশ ফুটবলের কর্মকর্তা ও কর্মচারীদের দুর্নীতির শাস্তির রায় ঘোষণা করেছে। বাফুফের সাবেক প্রধান অর্থ কর্মকর্তা আবু হোসেন ও অপারেশনস ম্যানেজার মিজানুর রহমানকে সকল প্রকার ফুটবল থেকে দুই বছরের জন্য নিষিদ্ধের পাশাপাশি দশ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে। যদিও আবু নাঈম কাণ্ডের পর দুই জনকেই ফুটবল ফেডারেশন তারে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে।
বাফুফের তদন্ত কমিটিও তাদের দায় খুঁজে পেয়েছিল। সাবেক ফুটবলার বাফুফের সিনিয়র সহ-সভাপতি আবুস সালাম মুর্শেদী বাফুফের ফিন্যান্স কমিটির চেয়ারম্যান। আর্থিক অসঙ্গতি ও ফিফার কমপ্ল্যায়ন্স সঠিকভাবে বাফুফে পূরণ করতে না পারায় সালাম মুর্শেদী সাধারণ দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় তাকে দশ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে। সালামের পাশাপাশি বাফুফের প্রকিউরমেন্ট ম্যানেজার ইমরুল হাসান শরীফকে সাধারণ দায়িত্বের আওতায় ফিফা নির্দেশিত কমপ্ল্যায়ন্স পালন করার জন্য সতর্ক করা হয়েছে। ফিফার এথিকস কমিটির এডজুকেটরি চেম্বার সবার সাক্ষ্য-প্রমাণ নিয়েই এই সিদ্ধান্ত দিয়েছে। আগে আবু নাঈমকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল। তবে বৃহস্পতিবারের বিজ্ঞপ্তিতে তাকে তিন বছরের সাজা দেয়া হয়েছে। এটা এক বছরের বৃদ্ধি না পুনরায় তিন বছর এ নিয়ে খানিকটা সংশয় রয়েছে ফুটবলামোদীদের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *