সর্বশেষ
Home » অন্যান্য » কৃষকের ভোট কমেছে মোদির পক্ষে

কৃষকের ভোট কমেছে মোদির পক্ষে

২০২৪ সালের লোকসভা নির্বাচনে গত দুই বারের তুলনায় কম ভোট পেয়েছেন নরেন্দ্র মোদি ও তার দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। বিশেষ করে এবার বিজেপির প্রার্থীদের সার্বিকভাবে কম ভোট দিয়েছে ভারতের কৃষকরা। কারণ হিসেবে উঠে এসেছে আগের মেয়াদে মোদির কৃষকদের দমন পীড়নের প্রচেষ্টা। লোকসভা নির্বাচনের ফলাফলের পর দেশটির বেসরকারি সংস্থার সমীক্ষা রিপোর্ট বলছে, ২০১৯ সালের তুলনায় ২০২৪- এর লোকসভা নির্বাচনে বিজেপির পক্ষে কৃষক ভোট কমেছে প্রায় ৩ শতাংশ।

পক্ষান্তরে সামগ্রিকভাবে কৃষক ভোট ১৪ শতাংশ বেড়েছে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়ার’। মোদির দ্বিতীয় মেয়াদে তিন বিতর্কিত কৃষি আইন নিয়ে কৃষকদের বিক্ষোভের তোপে পড়েন তিনি। ন্যায্য সহায়ক মূল্য-সহ বেশ কিছু দাবিদাওয়া নিয়ে ওই আন্দোলন থামাতে তিন আইন বাতিল করে কেন্দ্র। রাজনৈতিক বিশ্লেষকদের মতে মূলত কৃষক আন্দোলনের প্রভাবেই এবার বিজেপির পক্ষে কৃষকদের ভোট হ্রাস পেয়েছে।

আনন্দবাজারের এক খবরে বলা হয়েছে, কৃষকদের অসন্তুষ্টি কাটাতে এবার শপথ নিয়েই কৃষক সহায়তা প্রকল্প বাস্তবায়নে কাজ শুরু করেছেন মোদি। প্রধানমন্ত্রী হিসেবে এবার পিএম কিসান নিধি যোজনার ফাইলে প্রথম স্বাক্ষর করেছেন নরেন্দ্র মোদি। এছাড়া আগামী ১৮ জুন মোদির উত্তর প্রদেশের বারণসীতে একটি কৃষক সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে। বলা হয়েছে, যদি মোদি বারাণসী যান তাহলে প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বার শপথ নেওয়ার পর এটিই হতে পারে তার প্রথম বারাণসী সফর।

২৪ এর লোকসভা নির্বাচনে পশ্চিম উত্তরপ্রদেশে ৮, হরিয়ানায় ৫, রাজস্থানে ১১, পাঞ্জাবে ২, মহারাষ্ট্রে ১২- এই পাঁচ রাজ্যে আগের বারের মোট ৩৮টি জেতা আসন হারিয়েছে বিজেপি।

মূলত কৃষকদের দাবি না মানা, কৃষক আন্দোলন দমনের চেষ্টা, মহারাষ্ট্রে পেঁয়াজ চাষি, খামারিদের বিপদে ফেলা এর অন্যতম কারণ বলে মনে করছেন বিশ্লেষকরা।
এবারের নির্বাচনে বারাণসীতে মোদির জয় আসলেও তা আগের দুই নির্বাচনের তুলনায় এবার সেখানে ভোটের পরিমাণ বিপুল হারে হ্রাস পেয়েছে। বারাণসী থেকে এবার মোদির জয়ের ব্যবধান ১ লাখ ৫২ হাজার ৫১৩ ভোট। শতাংশের হিসাবে যা ১৩ দশমিক ৪৯ শতাংশ। ২০১৪ সালে বারাণসীতে মোদির প্রাপ্ত ভোট ছিল ৫ লাখ ৮১ হাজার। ব্যবধান ছিল ৩ লাখ সাত হাজার ভোটের। ২০১৯ সালে ওই অঞ্চলে মোদির জয়ের ব্যবধান বৃদ্ধি পায়। তখন মোদি ওই অঞ্চল থেকে ৬ লাখ ৭৪ হাজার ভোট পেয়েছিলেন। ব্যবধান ছিল ৪ লাখ ৭৯ হাজার ভোটের। এ হিসেব থেকে সহজেই বুঝা যায় বারাণসীতে মোদির জনপ্রিয়তা আগের তুলনায় অনেকটাই কমেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *